সংবাদ শিরোনাম:

খুলনা মহানগরী ও পার্শ্ববর্তী এলাকার খালসমূহ অবৈধ দখলমুক্ত করতে প্রতিশ্রুতি

খুলনা থেকে শেখ আঃ মজিদ : খুলনা মহানগরীর জলাবদ্ধতা নিরসনে করণীয় বিষয়ে ওয়াটার এ্যাজ লিভারেজ-এর কনসালটেন্সি সংস্থা মট ম্যাকডোনালস এবং সিডিআর-এর প্রতিনিধিদের সাথে খুলনা সিটি কর্পোরেশন কর্তৃপক্ষের এক মতবিনিময় সভা আজ রবিবার বেলা সাড়ে ১১টায় নগর ভবনের জিআইজেড মিলনায়তনে অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক। সভাপতির বক্তৃতায় সিটি মেয়র বলেন, খুলনা মহানগরীকে জলাবদ্ধতার অভিশাপ থেকে মুক্ত করতে ব্যাপক গবেষণা এবং তথ্য-উপাত্ত সংগ্রহের মাধ্যমে বাস্তবধর্মী প্রকল্প প্রণয়ন করতে হবে। আমাদের পার্শ্ববর্তী খাল ও নদীসমূহ ক্রমশ: ভরাট হচ্ছে এবং জলবায়ু পরিবর্তিত হচ্ছে। এই প্রতিক‚ল পরিস্থিতি বিবেচনায় রেখে কার্যক্রম গ্রহণ করতে হবে। সিটি মেয়র খুলনা মহানগরী ও পার্শ্ববর্তী এলাকার খালসমূহ অবৈধ দখলমুক্ত করতে তার প্রতিশ্রæতি পুন:ব্যক্ত করেন। সভায় জলাবদ্ধতা সৃষ্টির কারণ, প্রাকৃতিক খালের বর্তমান অবস্থা, ভবিষ্যৎ পরিকল্পনা, সামাজিক ও পরিবেশগত চ্যালেঞ্জ, জলবায়ু পরিবর্তনজনিত পরিস্থিতি মোকাবেলা এবং গুরুত্বপূর্ণ ভৌগলিক অবস্থান বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়। এছাড়া সভায় কনসালটেন্সি সংস্থা দু’টির পক্ষ থেকে জলাবদ্ধতা নিরসন সম্পর্কিত বিষয়ে পরিকল্পনা ও ডিজাইন উপস্থাপন করা হয়। কনসালটেন্সি সংস্থা মট ম্যাকডোনালস-এর কান্ট্রি ডিরেক্টর বেন উইকস এবং সিডিআর-এর কান্ট্রি ডিরেক্টর জে হ্যারি ল্যাবোইরি, কেসিসি’র প্রধান নির্বাহী কর্মকর্তা পলাশ কান্তি বালা, সচিব মোঃ আজমুল হক, প্রধান প্রকৌশলী (ভারপ্রাপ্ত) মোঃ নাজমুল ইসলাম, নির্বাহী প্রকৌশলী আব্দুল আজিজ, লিয়াকত আলী খান, মশিউজ্জামান খান, চীফ প্লানিং অফিসার আবির উল জব্বার, আর্কিটেক্ট রেজাবিনা খানম, ডেভকন-এর নির্বাহী পরিচালক মোঃ মনিরুজ্জামান, ইএমএম-এর আর্কিটেক্ট ফারহানা রশিদ, খুলনা বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক লোপা ইসলাম প্রমুখ সভায় উপস্থিত ছিলেন।

তামাকজাত দ্রব্যের সহজলভ্যতা এবং নিয়ন্ত্রণের দুর্বলতার কারণে যুব সমাজ সহজে তামাক গ্রহণে আসক্ত হয়ে পড়ে
খুলনা থেকে শেখ আঃ মজিদ : খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক বলেছেন, তামাকজাত দ্রব্যের সহজলভ্যতা এবং নিয়ন্ত্রণের দুর্বলতার কারণে যুব সমাজ সহজে তামাক গ্রহণে আসক্ত হয়ে পড়ে। তিনি তামাকজাত দ্রব্যের ক্ষতিকর প্রভাব রোধে সকলকে উদ্বুদ্ধ করার পাশাপাশি তামাক নিয়ন্ত্রণ আইনের যথাযথ প্রয়োগের ওপর গুরুত্বারোপ করেন।

সিটি মেয়র আজ রবিবার সকাল ১০টায় নগর ভবনের শহীদ আলতাফ মিলনায়তনে ‘‘স্বাস্থ্য সুরক্ষায় তামাকজাত দ্রব্য বিক্রয় নিয়ন্ত্রণে লাইসেন্সিং-এর ভ‚মিকা ও সিটি কর্পোরেশনের করণীয়’’ শীর্ষক মতবিনিময় সভায় সভাপতির বক্তৃতায় এ কথা বলেন। স্বেচ্ছাসেবী সংস্থা ‘সিয়াম’ ও ‘এইড ফাউন্ডেশন’- এর সহযোগিতায় খুলনা সিটি কর্পোরেশন এ মতবিনিময় সভার আয়োজন করে। খুলনা মহানগরীকে ধুমপান ও মাদকমুক্ত এলাকায় পরিণত করতে আগামী জানুয়ারী থেকে পর্যায়ক্রমে প্রতিটি ওয়ার্ডে ক্যাম্পেইন করা হবে বলে সভায় সিটি মেয়র উল্লেখ করেন।

কেসিসি’র কাউন্সিলর মোঃ সাইফুল ইসলাম, শেখ মোহাম্মদ আলী, শেখ শামসুদ্দিন আহমেদ প্রিন্স, মোঃ ডালিম হওলাদার, এমডি মাহফুজুর রহমান লিটন, কাজী তালাত হোসেন কাউট, মুন্সী আব্দুল ওয়াদুদ, শেখ মোসারাফ হোসেন, মোঃ আনিছুর রহমান বিশ্বাষ, শেখ হাফিজুর রহমান হাফিজ, মোঃ হাফিজুর রহমান মনি, শেখ মোঃ গাউসুল আজম, কাজী আবুল কালাম আজাদ বিকু, ইমাম হাসান চৌধুরী ময়না, মোঃ আলী আকবর টিপু, এস এম মোজাফফর রশিদী রেজা, সংরক্ষিত আসনের কাউন্সিলর মনিরা আক্তার, সাহিদা বেগম,, রহিমা আক্তার হেনা, মেমরী সুফিয়া রহমান শুনু, শেখ আমেনা হালিম বেবী, মাহমুদা বেগম, মাজেদা খাতুন, লুৎফুন নেছা লুৎফা, প্রধান নির্বাহী কর্মকর্তা পলাশ কান্তি বালা, সচিব মোঃ আজমুল হক, নির্বাহী ম্যাজিষ্ট্রেট খান মাসুম বিল্লাহ, স্বাস্থ্য কর্মকর্তা ডা. স্বপন কুমার হালদার, সিনিয়র লাইসেন্স অফিসার এসকেএম তাছাদুজ্জামান, খুলনা প্রেস ক্লাবের সভাপতি ফারুক আহমেদ, সাধারণ সম্পাদক মল্লিক সুধাংশু, স্বেচ্ছাসেবী সংস্থা সিয়াম-এর নির্বাহী পরিচালক এ্যাড. মাসুম বিল্লাহ, এইড ফাউন্ডেশনের কর্মকর্তা কাজী মোঃ হাসিবুল হক প্রমুখ মতবিনিময় সভায় বক্তৃতা করেন ও উপস্থিত ছিলেন। স্বাগত বক্ততৃা করেন এইড ফাউন্ডেশনের সহকারী পরিচালক শেখ দোহা।

Comments

comments

নিউজটি 47 বার পড়া হয়েছে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

প্রকাশক : আওরঙ্গজেব কামাল
সম্পাদক : শেখ আঃ সালাম
নির্বাহী সম্পাদক : জি এম হেদায়েত আলী টুকু
যুগ্ন-সম্পাদক : মুন্সী রেজাউল করিম মহব্বত
উপদেষ্টা : জি এম ইমদাদ

ঢাকা অফিস : জীবন বীমা টাওয়ার,১০ দিলকুশা বানিজ্যিক (১০ তলা) এলাকা,ঢাকা-১০০০
অফিস : ফকিরবাড়ীর মোড়,কপিলমুনি বাজার,পাইকগাছা,খুলনা।
মোবাইলঃ ০১৭১৬১৮৪৪১১,০১৭১৩৬৩৪০৫৩

E-mail: dainikkapotakho@gmail.com