সংবাদ শিরোনাম:

রাজধানীতে পোষাপ্রাণি হাসপাতালের যাত্রা শুরু

ডেস্ক রিপোর্ট : রাজধানীর পূর্বাচলে আজ থেকে দেশের প্রথম পোষাপ্রাণি হাসপাতালের যাত্রা শুরু হয়েছে। চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের (সিভাসু) উদ্যোগে এই হাসপাতালের কার্যক্রম শুরু হলো।

আজ রবিবার বিকেলে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ‘টিচিং এন্ড ট্রেনিং পেট হসপিটাল এন্ড রিসার্চ সেন্টার’ নামের এই হাসপাতালের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

ইন্টার্ন ও স্নাতকোত্তর ভেটেরিনারি ডাক্তারদের হাতে-কলমে প্রশিক্ষণের উদ্দেশ্যে অত্যাধুনিক ও বিশ্বমানের এই হাসপাতাল স্থাপন করা হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান এবং শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মোঃ সোহরাব হোসাইন। এতে সভাপতিত্ব করেন সিভাসু’র উপাচার্য অধ্যাপক ড. গৌতম বুদ্ধ দাশ।

নুরুল ইসলাম নাহিদ বলেন, ঢাকা শহরে বিশেষ করে গুলশান, বনানী, বারিধারা, উত্তরা ও বসুন্ধরা আবাসিক এলাকার সৌখিন মানুষেরা পোষাপ্রাণি লালন-পালন করে থাকেন। এই হাসপাতালে তারা পোষাপ্রাণির উন্নত চিকিৎসা সেবা পাবেন। একই সাথে বিশেষজ্ঞ ডাক্তারদের তত্ত্বাবধানে ইন্টার্ন ডাক্তাররাও হাতে-কলমে প্রশিক্ষণ লাভের সুযোগ পাবেন। এটি নি:সন্দেহে ভেটেরিনারি শিক্ষার গুণগত মান বৃদ্ধিতে সহায়ক ভূমিকা পালন করবে।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের প্রধান কাজ হলো গবেষণার মাধ্যমে নতুন জ্ঞান সৃষ্টি করা। গবেষণায় পাওয়া জ্ঞানের আলোয় নতুন প্রজন্ম আলোকিত হবে। দক্ষতা থাকলে কর্মসংস্থানের অভাব হবে না উল্লেখ করে তিনি বলেন, ভেটেরিনারি পেশাজীবী বিদেশে পাঠানো গেলে দেশের ভাবমূর্তি যেমন উজ্জ্বল হবে, তেমনি বৈদেশিক মুদ্রাও আয় করা যাবে।

চট্টগ্রামে অবস্থিত ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে ঢাকায় পেট হসপিটাল ও রিসার্চ সেন্টার স্থাপনের কারণ ব্যাখ্যা করে মন্ত্রী বলেন, ঢাকা মহানগরীতে চট্টগ্রামের চেয়ে পোষাপ্রাণির আধিক্য সবচেয়ে বেশি এবং এখানে অনেক বেশি এক্সপোজার পাওয়া যাবে- যেটি চট্টগ্রামে কখনোই সম্ভব না। তাছাড়া ঢাকায় অনেক বিদেশীসহ অনেকেরই পোষাপ্রাণি রয়েছে। কিন্তু পোষাপ্রাণির উন্নত চিকিৎসাসেবা প্রদানের জন্য এখানে সরকারি কোন আধুনিক প্রতিষ্ঠান নেই। তাই পোষাপ্রাণির উন্নত চিকিৎসাসেবা নিশ্চিতকরণে রাজধানীতে পেট এনিম্যাল হসপিটালের গুরুত্ব অপরিসীম।

সিভাসু’র উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ জানান, বর্তমান অবকাঠামোর পাশাপাশি এখানে একটি বহুতল ভবন নির্মাণ করা হবে। ওই ভবনে পোষাপ্রাণির চিকিৎসাসেবা প্রদানের সব ধরনের অত্যাধুনিক সুযোগ-সুবিধা, যেমন- মেডিসিন ইউনিট, সার্জারি ইউনিট, গাইনি এন্ড অবস্টেট্রিক্স ইউনিট, অর্থোপেডিক্স ইউনিট, রেডিওলজি এন্ড ইমেজিং ইউনিট এবং ভ্যাকসিনেশন ইউনিট থাকবে। ইতোমধ্যে এখানে ডিজিটাল এক্স-রে মেশিন, আল্ট্রাসনোগ্রাম মেশিন, মাইক্রোস্কোপসহ আধুনিক যন্ত্রপাতিসমৃদ্ধ ল্যাবরেটরি স্থাপন করা হয়েছে।

অনুষ্ঠানে সিভাসু’র ইন্টার্ন ডাক্তার, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী, বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা ও বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

Comments

comments

নিউজটি 83 বার পড়া হয়েছে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

প্রকাশক : আওরঙ্গজেব কামাল
সম্পাদক : শেখ আঃ সালাম
নির্বাহী সম্পাদক : জি এম হেদায়েত আলী টুকু
যুগ্ন-সম্পাদক : মুন্সী রেজাউল করিম মহব্বত
উপদেষ্টা : জি এম ইমদাদ

ঢাকা অফিস : জীবন বীমা টাওয়ার,১০ দিলকুশা বানিজ্যিক (১০ তলা) এলাকা,ঢাকা-১০০০
অফিস : ফকিরবাড়ীর মোড়,কপিলমুনি বাজার,পাইকগাছা,খুলনা।
মোবাইলঃ ০১৭১৬১৮৪৪১১,০১৭১৩৬৩৪০৫৩

E-mail: dainikkapotakho@gmail.com