সংবাদ শিরোনাম:

যশোরের ছাত্রদল নেতাকে হত্যার দায়ে ৯ জনের যাবজ্জীবন

রাজিবুল হাসান নাজমুল যশোর ব্যুরো : যশোর জেলা ছাত্রদলের সাবেক সহ-সভাপতি কবির হোসেন পলাশ হত্যা ও বিস্ফোরক মামলায় নয়জনকে যাবজ্জীবন সশ্রম কারাদন্ড দিয়েছে আদালত। অভিযোগ প্রমাণিত না হওয়ায় খালাস পেয়েছেন দুই জন। খুলনার দ্রæত বিচার ট্রাইব্যুনালের বিচারক এম এ রব হাওলাদার মঙ্গলবার এ রায় ঘোষণা করেন। একই সঙ্গে প্রত্যেককে ১০ হাজার টাকা জরিমানা করেছে আদালত। জরিমানা না দিলে তাদের আরও এক বছর সশ্রম কারাগারে থাকতে হবে। সাজাপ্রাপ্তরা হলেন যশোর শহরের ষষ্ঠিতলা পাড়ার তরিকুল ইসলাম, চাঁচড়া রায়পাড়ার প্রিন্স ওরফে বিহারী প্রিন্স, গাড়িখানা রোডের জাহিদুল ইসলাম ওরফে কালা মানিক, ঘোপ বৌবাজার এলাকার রবিউল শেখ, ঘোপ নওয়াপাড়া রোডের সজল, টুটুল গাজী, বেজপাড়ার টিবি ক্লিনিক এলাকার ফয়সাল গাজী, রেলগেট পশ্চিমপাড়ার শহিদুল ইসলাম খান ওরফে সাইদুল ও বাঘারপাড়া উপজেলার বহরমপুর গ্রামের আব্দুর রাজ্জাকের ছেলে শহিদুল ইসলাম। তাদের মধ্যে পলাতক রয়েছেন প্রিন্স, কালা মানিক, রবিউল শেখ, সাইদুল ও শহিদুল ইসলাম। অন্যরা রায় ঘোষণার সময় আদালতের কাঠগড়ায় ছিলেন। এছাড়া অভিযোগ প্রমাণিত না হওয়ায় খালাস পেয়েছেন পূর্ব বারান্দিপাড়া কবরস্থান রোডের রাজ্জাক ফকির ও যশোর শহরের চাঁচড়া রায়পাড়া এলাকার নজরুল ইসলামের ছেলে আল মাসুদ রানা ওরফে মাসুদ। সব আসামির বাড়ি যশোরের বিভিন্ন এলাকায়। রাষ্ট্রপক্ষের আইনজীবী এনামুল মামলার নথির বরাতে বলেন, ২০১৩ সালের ৯ ডিসেম্বর সন্ধ্যায় যশোর শহরের ঈদগাহ মোড় এলাকায় মোটরসাইকেলে এসে কয়েকজন পলাশকে গুলি করে ও বোমা মেরে রক্তাক্ত অবস্থায় ফেলে যায়। যশোর সদর হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। এ ঘটনায় পলাশের বোন ফারহানা ইয়াসিমন ১১ জনের নাম উল্লেখ করে যশোর কোতোয়ালি থানায় মামলা করেন। আইনজীবী এনামুল বলে, চলতি বছর ১৬ মে খুলনায় দ্রæত বিচার ট্রাইব্যুনালে ১১ জনের বিরুদ্ধে হত্যা ও বিস্ফোরক মামলায় অভিযোগ গঠন করা হয়। সাক্ষ্য-প্রমাণে নয়জনকে দোষী সাব্যস্ত করে আদালত এই রায় দিয়েছে।

যশোরের বেনাপোল সীমান্তে অবৈধ অনুপ্রবেশ এর অভিযোগে শিশুসহ ২১ নারী-পুরুষ আটক
রাজিবুল হাসান নাজমুল যশোর ব্যুরো : যশোরের বেনাপোল পোর্ট থানার পুটখালী বিজিবি ক্যাম্পের সদস্যরা ভারত থেকে বাংলাদেশে অবৈধ অনুপ্রবেশের অভিযোগে ৫ শিশুসহ ২১ জন নারী-পুরুষকে আটক করেছে । এ সময় কোন পাচারকারীকে আটক করতে পারিনি তারা। মঙ্গলবার (৩০ অক্টোবর) সকাল ৮টার টার সময় অবৈধ অনুপ্রবেশকারীদের আটক করে বিজিবি। বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)’র খুলনা-২১ ব্যাটালিয়নের পুটখালী ক্যাম্পের কমান্ডার সুবেদার মুন্সি লাবলুর রহমান দৈনিক আমাদের কন্ঠকে জানান, গোপন সংবাদে জানতে পারি ভারত থেকে বেশ কিছু নারী-পুরুষ অবৈধভাবে ভারত-বাংলাদেশ সীমান্ত অতিক্রম করে তারা দেশের অভ্যন্তরে প্রবেশ করবে। এ ধরনের সংবাদের ভিত্তিতে সংগীয় ফোর্স নিয়ে গোপন অবস্থানে থেকে অভিযান চালিয়ে ৮ জন পুরুষ, ৮ নারী ও ৫ জন শিশুকে আটক করে। আটককৃদের প্রত্যেকের বাড়ী যশোর, খুলনা, বাগেরহাট ও বরিশালের জেলার বিভিন্ন এলাকায়। আটককৃতদের মামলা দিয়ে বেনাপোল পোর্ট থানায় হস্তান্তর করা হয়েছে।

যবিপ্রবি ভর্তি পরীক্ষায় প্রতি আসনে লড়বে ৪৮ জন
রাজিবুল হাসান নাজমুল যশোর ব্যুরো : যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় ৯১৫ আসনের বিপরীতে ৪৪ হাজার ১৮১ আবেদনকারীকে অংশ নেওয়ার সুযোগ দেওয়া হয়েছে। সেই হিসাবে প্রতি আসনের বিপরীতে লড়বে ৪৮ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী। প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় ৯১৫ আসনেরগত ২০১৭-১৮ শিক্ষাবর্ষে ৩৮ হাজার ২৩৯ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী আবেদন করেছিলেন। চলতি শিক্ষাবর্ষে বিভিন্ন ইউনিটে আবেদনের যোগ্যতা বাড়ানোয় এবার আবেদনকারীর সংখ্যা বেড়েছে ৫ হাজার ৯৪২ জন।গতকাল বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা কমিটি সূত্রে এসব তথ্য জানা যায়।

সূত্র জানায়, আগামী ১ নভেম্বর পর থেকে প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন ভর্তিচ্ছুরা। তবে, ১০ নভেম্বর পরে ভর্তিচ্ছুরা প্রবেশপত্রে কোনো ধরনের ভুল-ত্রুটি সংশোধনের সুযোগ পাবেন না। এ বছর বিশ্ববিদ্যালয়ের ছয়টি ইউনিটে সাতটি অনুষদের অধীনে ২৬টি বিভাগের মোট ৯১৫টি আসনের বিপরীতে এ ভর্তি কার্যক্রম অনুষ্ঠিত হবে। এর মধ্যে ‘এ’ ইউনিটে ২৭০টি আসনের বিপরীতে ১৪ হাজার ৪২৬ জন, ‘বি’ ইউনিটে ১৮০টি আসনের বিপরীতে ১২ হাজার ৬৭ জন, ‘সি’ ইউনিটে ২৩৫টি আসনের বিপরীতে ১০ হাজার ৬৩৩ জন, ‘ডি’ ইউনিটে ৬০টি আসনের বিপরীতে ৪ হাজার ১৫৪ জন, ‘ই’ ইউনিটে ৩০টি আসনের বিপরীতে ৬১৪ জন এবং ‘এফ’ ইউনিটে ১৪০টি আসনের বিপরীতে ২ হাজার ২৮৭ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে। এ আসনগুলো ছাড়াও মোট আসনের মুক্তিযোদ্ধা কোটা, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী, প্রতিবন্ধী এবং যবিপ্রবিতে কর্মরত শিক্ষক/কর্মকর্তা/কর্মচারীদের সস্তানদের জন্য পোষ্য কোটা সংরক্ষিত থাকবে। এরমধ্যে লেদার টেকনোলজি; ফিজিওথেরাপি ও রিহ্যাবিলিটেশন, মার্কেটিং এবং বাংলা বিভাগ বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) অনুমোদনাধীন আছে। ইউজিসির অনুমোদন সাপেক্ষে এ চারটি বিভাগে শিক্ষার্থী ভর্তি করা হবে। ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তিতে জানানো হয়, আগামী ২২ নভেম্বর (বৃহস্পতিবার) সকাল সাড়ে ৯ থেকে ১১টা পর্যন্ত ‘এ’ ইউনিট, দুপুর সাড়ে ১২ থেকে ২ টা পর্যন্ত ‘বি’ ইউনিট এবং বিকেল সাড়ে ৩ থেকে ৫ টা পর্যন্ত ‘সি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। ২৩ নভেম্বর (শুক্রবার) সকাল ৯টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত ‘ডি’ ইউনিট, বেলা ১১ টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত ‘ই’ ইউনিট এবং সাড়ে ৩টা থেকে ৫টা পর্যন্ত ‘এফ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।সব ইউনিটের ভর্তি পরীক্ষায় চলাকালী সময় সব ধরনের ইলেক্ট্রনিক ডিভাইস যেমন: ক্যালকুলেটর (শুধুমাত্র ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তিতে উল্লেখিত ক্যালকুলেটর আনা যাবে), মোবাইল ফোন, ডিজিটাল ঘড়ি বা অন্য কোনো ইলেক্ট্রনিক ডিভাইস ব্যবহার ও পরিবহন সম্পূর্ণ নিষিদ্ধ। এ নির্দেশ অমান্যকারীকে হল থেকে বহিস্কার করা হবে। ভর্তি পরীক্ষার সময় কেউ যেন বিশৃঙ্খলা কিংবা অসাধুপায় অবলম্বন করতে না পারে এ জন্য সবক’টি কেন্দ্রে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা থাকবে। ভর্তি পরীক্ষা শেষে আগামী ২৫ নভেম্বরের মধ্যে ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে। ভর্তি কার্যক্রম শুরু হবে ১ ডিসেম্বর। আর একাডেমিক ক্যালেন্ডার অনুযায়ী ওরিয়েন্টশন ও ক্লাস ২ জানুয়ারি শুরু হবে।
যশোরের কেশবপুরে আন্তর্জাতিক শিশু সপ্তাহ উপলক্ষে দলিতের চিত্রাংকন ও রচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত
রাজিবুল হাসান নাজমুল যশোর ব্যুরো : যশোরের কেশবপুরে দলিতের উদ্যোগে সোমবার আন্তর্জাতিক শিশু সপ্তাহ উপলক্ষে সঙ্গীত, চিত্রাংকন, রচনা প্রতিযোগিতা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। দলিতের প্রজেক্ট ম্যানেজার উজ্জ্বল মন্ডলের সঞ্চলনায় ও দলিতের সহকারী পরিচালক বাসন্তী লতা দাসের সভাপতিত্বে আবু শারাফ সাদেক অডিটোরিয়ামে অনুষ্ঠিত আন্তর্জাতিক শিশু সপ্তাহ উপলক্ষে চিত্রাংকন, সঙ্গীত ও রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে বক্তব্য রাখেন, উপজেলা ভাইস চেয়ারম্যান আব্দুল লতিফ রানা ও নাসিমা সাদেক, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা কানিজ ফাতিমা শেফা, যুব উন্নয়ন কর্মকর্তা পুলক , শিশু বিষয়ক কর্মকর্তা বিমল কুমার কুন্ডু, দলিত এ্যাকশান এইড’র স্পন্সরশীপ প্রগ্রাম ম্যানেজার অনিকা সরকার, ফটোজার্নালিষ্ট এসোসিয়েশনের সদস্য সচিব আব্দুল্লাহ আল ফুয়াদ,সদস্য এম. আব্দুল করিম, আক্তার হোসেন, স্পন্সরশীপ অফিসার হান্না সরকার, প্রভাষক মশিয়ার রহমান প্রমুখ।

Comments

comments

নিউজটি 56 বার পড়া হয়েছে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

প্রকাশক : আওরঙ্গজেব কামাল
সম্পাদক : শেখ আঃ সালাম
নির্বাহী সম্পাদক : জি এম হেদায়েত আলী টুকু
যুগ্ন-সম্পাদক : মুন্সী রেজাউল করিম মহব্বত
উপদেষ্টা : জি এম ইমদাদ

ঢাকা অফিস : জীবন বীমা টাওয়ার,১০ দিলকুশা বানিজ্যিক (১০ তলা) এলাকা,ঢাকা-১০০০
অফিস : ফকিরবাড়ীর মোড়,কপিলমুনি বাজার,পাইকগাছা,খুলনা।
মোবাইলঃ ০১৭১৬১৮৪৪১১,০১৭১৩৬৩৪০৫৩

E-mail: dainikkapotakho@gmail.com