সংবাদ শিরোনাম:

কুষ্টিয়ায় কৃষি জমিতে ইটভাটা স্থাপন, দুদকের অভিযানে উচ্ছেদ

মুকুল খসরু, কুষ্টিয়া জেলা প্রতিনিধি: কুষ্টিয়ায় আইন লংঘন করে কৃষি জমিতে ভাটা স্থাপনের বিরুদ্ধে অভিযান চালিয়ে কয়েকটি ভাটা উচ্ছেদ করেছে দুদক। শনিবার বেলা ১১টায় দুদক, উপজেলা প্রশাসক ও পরিবেশ অধিদপ্তরের সমন্বয়ে সদর উপজেলার বিত্তিপাড়া এলাকায় পরিচালিত ভ্রাম্যমান আদালতের রায়ে আব্দুল মাজেদ ও আমিরুল গংয়ের সদ্য স্থাপনকৃত ইটভাটা গুড়িয়ে দেয়াসহ জরিমানা ধার্য করা হয়। এসময় সেখানে উপস্থিত ছিলেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা জোবায়ের হোসেন চৌধুরী, পরিবেশ অধিদপ্তরের সিনিয়র কেমিষ্ট মিজানুর রহমান, দুদক কুষ্টিয়ার সহকারি পরিচালক হাফিজুল ইসলাম ও আইন শৃংখলা বাহিনীর সদস্যবৃন্দ।
তবে এই ভাটা উচ্ছেদ নিয়ে ভাটা মালিকদের মধ্যে রয়েছে মিশ্র প্রতিক্রিয়া। ভাটা মালিক সমিতির এক সদস্য বাসির উদ্দিনের অভিযোগ, ভ্যাট ট্যাক্সসহ সকল দপ্তরে নিয়মিত টাকা দেয়ার বিনিময়েই এসব ভাটা স্থাপন করে ইট তৈরী করা হচ্ছে। তবুও মাঝে মধ্যেই প্রশাসনের মাধ্যমে আমাদের লক্ষ লক্ষ টাকার ক্ষতি করে যাচ্ছেন। এর একটা সুষ্ঠু সুরাহা হওয়া জরুরী।
এসময় নির্বাহী ম্যাজিষ্ট্রেট উপজেলা নির্বাহী কর্মকর্তা জোবায়ের হোসেন চৌধুরী বলেন, ইট প্রস্তুত ও ভাটা স্থাপন নীতিমালা-২০১৩ ও ল্যান্ড জোনিং এ্যাক্ট-২০১০ এর লংঘন করে কৃষি জমিতে এসব ভাটা গড়ে তুলেছে। তাদের কোন অনুমোদিত লাইসেন্স বা পরিবেশ অধিদপ্তরের কোন ছাড়পত্র ছাড়াই ইটভাটা স্থাপন করে আইনে সুনির্দিষ্ট লংঘন জনিত কারনে এসব ভাটা চিহ্নিত করে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হচ্ছে।
পরিবেশ অধিদপ্তর কুষ্টিয়া অঞ্চলের সিনিয়র কেমিষ্ট মিজানুর রহমান বলেন, সবাইকে ম্যানেজ করেই ভাটা স্থাপন করা হয়েছে মালিকদের এই অভিযোগ ভিত্তিহীণ। প্রকৃত অর্থে জেলার বিভিন্ন সেক্টরে পরিবেশ আইন লংঘনের ঘটনা সঠিক ভাবে দেখভাল করে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার ক্ষেত্রে পরিবেশ অধিদপ্তরের লোকবল সংকটসহ নানাবিধ সক্ষমতার ঘাটতি রয়েছে। সেকারণে পরিবেশ বিধি লংঘন হলেও কাক্সিক্ষত দেখভাল করা সম্ভব হয়ে উঠেনা।
দুদক কুষ্টিয়া অফিসের সহকারী পরিচালক হাফিজুল ইসলাম বলেন, কুষ্টিয়া জেলায় প্রতিনিয়ত কৃষি জমিতে ভাটা স্থাপনে আইনগত নিধিনিষেধ থাকলেও ভাটা মালিকরা সংশ্লিষ্ট সবাইকে ম্যানেজ করেই তারা ভাটা স্থাপন ও ইট প্রস্তুত করছে, দুদক সদস দপ্তরের নির্দেশে এমন অভিযোগ খতিয়ে দেখে আইনগত ব্যবস্থা নেয়ার জন্যই এই অভিযান পরিচালিত হয়েছে।

Comments

comments

নিউজটি 55 বার পড়া হয়েছে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

প্রকাশক : আওরঙ্গজেব কামাল
সম্পাদক : শেখ আঃ সালাম
নির্বাহী সম্পাদক : জি এম হেদায়েত আলী টুকু
যুগ্ন-সম্পাদক : মুন্সী রেজাউল করিম মহব্বত
উপদেষ্টা : জি এম ইমদাদ

ঢাকা অফিস : জীবন বীমা টাওয়ার,১০ দিলকুশা বানিজ্যিক (১০ তলা) এলাকা,ঢাকা-১০০০
অফিস : ফকিরবাড়ীর মোড়,কপিলমুনি বাজার,পাইকগাছা,খুলনা।
মোবাইলঃ ০১৭১৬১৮৪৪১১,০১৭১৩৬৩৪০৫৩

E-mail: dainikkapotakho@gmail.com